বন্ধ হয়ে যাচ্ছে আল জাজিরা!

| শুক্রবার, জুন ২৩, ২০১৭, ১১:৪৬ অপরাহ্ণ
আল জাজিরা

ডেস্ক প্রতিবেদন ● বন্ধ হয়ে যাচ্ছে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী টেলিভিশন আল জাজিরা! সৌদি আরবসহ সমমনা কয়েকটি আরব রাষ্ট্রের সঙ্গে কাতারের চলমান সঙ্কটে এই বিষয়টি এখন সামনে এসে দাঁড়িয়েছে। বিশ্ব মিডিয়ার বিশেষজ্ঞরা মনে করছেন, চ্যানেলটি বন্ধ না হওয়া পর্যন্ত এ সঙ্কট ঘুচবে না। এর প্রধান কারণ, আরব বসন্তের সময় মিসর, লিবিয়া, তিউনিসিয়া ও ইয়েমেনের রাজতান্ত্রিক শাসকদের বিরুদ্ধে সরাসরি বিদ্রোহে নেমেছিলো আল জাজিরা।

এদিকে চলমান সঙ্কট সমাধানে কুয়েতের মধ্যস্থতায় কাতারকে ১৩ টি শর্ত দিয়েছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইন। এর মধ্যে অন্যতম শর্ত হলো আল জাজিরা টেলিভিশন বন্ধ করে দেয়া। আঞ্চলিক প্রতিপক্ষ ইরানের সঙ্গে সম্পর্কের অবনমন। শর্ত দেয়া চারটি দেশের একজন কর্মকর্তা এ কথা বলেছেন। খবর, রয়টার্স।

এতে বলা হয়, কাতারের সঙ্গে উপসাগরীয় দেশগুলোর কূটনৈতিক সম্পর্কে মারাত্মক সঙ্কট সৃষ্টি হয়েছে। তা থেকে বেরিয়ে আসতে এসব শর্ত দেয়া হয়েছে। শর্তের মধ্যে আরো একটি হলো কাতারে তুরস্কের একটি সামরিক ঘাঁটি বন্ধ করতে হবে। উল্লেখ্য, মুসলিম ব্রাদারহুড, ইসলামিক স্টেট, আল কায়েদা, হিজবুল্লাহ, জাবহাত ফাতেহ আল শাম সহ উগ্র সংগঠনগুলোকে আর্থিক সহযোগিতা ও ইরানের সঙ্গে সম্পর্ক রাখার কারণে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব ও তার উপসাগরীয় মিত্র দেশগুলো। এর ফলে উপসাগরীয় অঞ্চলে বিরাজ করে চরম উত্তেজনা। অনেক দেন দরবার চলছে এ নিয়ে। এরই মধ্যে এমন অবস্থার উত্তরণ আহ্বান করেছেন বিশ্বনেতারা।

শেষ পর্যন্তু সৌদি আরবের নেতৃত্বে মোট চারটি দেশ দোহা’কে ১০ দিনের সময় দিয়েছে। এর মধ্যে তাদের বেঁধে দেয়া ১৩টি শর্ত পূরণ করতে হবে। তবে এ সম্পর্কে বিস্তারিত জানানো হয় নি। বলা হয়েছে, ওই শর্তগুলো কাতারের হাতে তুলে দিয়েছে কুয়েত। কাতারকে নিয়ে উত্তেজনা নিরসনে মধ্যস্থতার কাজ করছে কুয়েত।

Bangalnama/বাঙালনামা/এমজেড/এমএম
 
Please follow and like us:
0