গরম কমছে, বৃষ্টিও নামবে!

| শনিবার, মে ২৭, ২০১৭, ৫:১০ অপরাহ্ণ
বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক ● পবিত্র রমজান মাস শুরুর আগের দিনই প্রচণ্ড গরমে অস্বস্তিকর অবস্থা থেকে আপতত মুক্তির আভাস পরিলক্ষিত হচ্ছে। সেই সঙ্গে বৃষ্টিও হবে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানা গেছে।
 
শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে দেশের সব বিভাগেই বৃষ্টি এমনকি শিলাবৃষ্টিও হতে পারে। এছাড়া তাপপ্রবাহ কমছে ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস। হ্রাস পেতে পারে রাতের তাপমাত্রাও।
 
আবহাওয়াবিদ আবদুর রহমান জানান, রমজানের প্রথম দিকে তাপপ্রবাহ কিছু সহনীয় পর্যায়ে থাকবে। এসময় দেশের বিভিন্ন এলাকায় কিছু কিছু বৃষ্টিও হতে পারে।
 
পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, এসময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে।
 
এছাড়া আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন মধ্য বঙ্গেপসাগরে একটি লঘুচাপ সক্রিয় রয়েছে। এটি আরও ঘনিভূত হতে পারে। অপর একটি লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।
 
এ কারণে রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দম্কা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।
 
এছাড়া ফরিদপুর, মাদারীপুর, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও পাবনা অঞ্চলসহ খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ প্রশমিত হতে পারে।
 
সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং রাতের তাপমাত্রাও হ্রাস পেতে পারে।
 
আজ ঢাকাসহ কিছু এলাকায় আকাশ আংশিক মেঘলা থাকতে পারে এবং বৃষ্টিও হতে পারে। সকাল ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৯০ শতাংশ। ঢাকায় বাতাসের গতি দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার। যা অস্থায়ীভাবে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিতে বয়ে যেতে পারে।
 
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সাতক্ষীরায় ৩৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুর ও ডিমলায় ২২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস।
 
Bangalnama/বাঙালনামা/জেইউ/এমএম
Please follow and like us:
0