সৌদি থেকে ইসরায়েলে পৌঁছেছেন ট্রাম্প

| সোমবার, মে ২২, ২০১৭, ১:৪৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক প্রতিবেদক ● কঠোর নিরাপত্তার মধ্যেই ইসরায়েল সফর করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মধ্যপ্রাচ্যে সফরের অংশ হিসেবেই ইসরায়েলে পৌঁছেছেন তিনি। সেখানে সফর শেষে ফিলিস্তিনি ভূখণ্ডেও সফর করবেন ট্রাম্প।

সোমবার সৌদি থেকে সরাসরি ইসরায়েলে পৌঁছান ট্রাম্প। এর আগে রোববার সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং আব্দুল আজিজ কনভেনশন সেন্টারে ৫৫ দেশের নেতাদের অংশগ্রহণে ‘আরব ইসলামিক আমেরিকান সামিটে’ ইসলাম সম্পর্কে বক্তব্য রাখেন তিনি।

দুই দিনের সফরে ইসরায়েল ও ফিলিস্তিনের নেতাদের সঙ্গে বৈঠক করবেন ট্রাম্প। ইসরায়েল-ফিলিস্তিন শান্তিচুক্তির ডাক দিয়েছেন এই মার্কিন প্রেসিডেন্ট।

ফিলিস্তিন এবং ইসরায়েলে শীর্ষ নেতাদের মধ্যে ২০১০ সালের পর সরাসরি কোনো বৈঠক হয়নি। তবে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস জানিয়েছেন, ট্রাম্পের শান্তি প্রচেষ্টার আওতায় নেতানিয়াহুর সঙ্গে বৈঠকে অংশ নিতে তার সম্মতি আছে।

ট্রাম্প বলেছেন, সরাসরি আলোচনা করে দু’দেশকে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। সৌদিতে রোববারের বক্তৃতায় ট্রাম্প জঙ্গিবাদ মোকাবেলায় মুসলিম বিশ্বের নেতাদের নেতৃত্ব দেয়ার আহ্বান জানিয়ে বলেছেন, জঙ্গিদের পৃথিবী থেকে তাড়াতে হবে।

ট্রাম্প জানিয়েছেন, তিনি বিশ্বাস করেন ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রতিষ্ঠা সম্ভব।

Bangalnama/বাঙালনামা/যেএন/ডব্লিউকে

Please follow and like us:
0