ডব্লিউএইচও’র নির্বাচনে বাংলাদেশের সমর্থন চায় যুক্তরাজ্য

| মঙ্গলবার, মার্চ ১৪, ২০১৭, ১০:০৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক প্রতিবেদক ● বাংলাদেশ ঘুরে গেলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক (ডিজি) প্রার্থী ড. ডেভিড নাবারো। আসছে মে মাসে ১৯৪ জাতির স্বাস্থ্যমন্ত্রীদের বার্ষিক সম্মেলনে ডব্লিউএইচও-এর ডিজি নির্বাচিত করা হবে। এদিকে বাংলাদেশের সমর্থন চেয়ে সরকারের শীর্ষ মন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন ড. নাবারো। মঙ্গলবার ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

ঢাকা সফরকালে ডব্লিউএইচও-এর মহাপরিচালক পদের তিন প্রার্থীর একজন ড. নাবারো বাংলাদেশে তার উদ্দেশ্য ও ভবিষ্যৎ পরিকল্পনা জানান। একইসঙ্গে ডিজি নির্বাচিত হলে বাংলাদেশসহ এ অঞ্চলের দেশগুলো কীভাবে লাভবান হবে এবং বিশ্বব্যাপী স্বাস্থ্য ব্যবস্থার মান নির্ধারণ, প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ ও প্রতিরোধ এবং সদস্য দেশগুলোর সক্ষমতা বাড়ানোর কথা বলেন তিনি।

সফরকালে ড. নাবারো স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. জাহিদ মালিক, পররাষ্ট্র মন্ত্রণালয়ের জাতিসংঘ ডেস্কের সাদিয়া ফয়জুন্নেসাসহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে সাক্ষাৎ করেন।

ড. নাবেরো প্রায় ৪০ বছর ধরে আন্তর্জাতিক জনস্বাস্থ্য বিশেষজ্ঞ হিসেবে কাজ করেছেন। অভিজ্ঞতা রয়েছে জাতিসংঘ মহাসচিবের বিশেষ উপদেষ্টা হিসাবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ২০৩০ ও জলবায়ু পরিবর্তন দলিল প্রণয়নে কাজ করারও।

ডব্লিউএইচও`র মহাপরিচালক পদের এ প্রার্থী বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বার্ষিক বাজেট দুই বিলিয়ন ডলার উপযুক্ত ব্যবহার ও আরও অর্থ সংগ্রহ করে পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।

নির্বাচনে বাংলাদেশের সমর্থন প্রত্যাশা করে তিনি বলেছেন, ১৯৮২ সালে বাংলাদেশে এসে সেভ দ্য চিলড্রেনে কাজ করেছি। তখন ঢাকা, খুলনা ও ময়মনসিংহের বিভিন্ন এলাকায় গিয়েছি।

আসছে মে মাসে ১৯৪ দেশের স্বাস্থ্যমন্ত্রীদের বার্ষিক সম্মেলনে ডব্লিউএইচও-এর ডিজি নির্বাচিত করা হবে। নির্বাচনে ড. নাবেরো ছাড়াও ডব্লিউএইচও-এর ডিজি পদে ইথিওপিয়ার সাবেক স্বাস্থ্যমন্ত্রী ড. টেডরোস আধানম এবং পাকিস্তানের সাবেক স্বাস্থ্যমন্ত্রী ড. সানিয়া মিলতার প্রতিদ্বন্দ্বিতা করছেন।

Bangalnama/বাঙালনামা/যেএন/ডব্লিউকে

Please follow and like us:
0