কবি আজীজুল হক-এর ৮৭ তম জন্মবার্ষিকী উদযাপন

| শনিবার, মার্চ ৪, ২০১৭, ১১:৩৫ অপরাহ্ণ

সাহিত্যম প্রতিবেদক ● ৩ মার্চ ঢাকা ও যশোরের কবিদের যৌথ উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বরে বাংলা সাহিত্যের অন্যতম কবি আজীজুল হকের ৮৭ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। কবি আজীজুল হক ২ মার্চ ১৯৩০ সালে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৩ সালে সেলিনা বেগমের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

কবি আজীজুল হক-এর ১ম কাব্য গ্রন্থ- ঝিনুক মুহূর্ত কাব্যকে; সমকাল প্রকাশনী। প্রকাশকাল -১৯৭৬। ২য় কাব্য গ্রন্থ -বিনষ্টের চিৎকার; (মুক্তধারা, ঢাকা প্রকাশনা)। ৩য় কাব্য গ্রন্থ- ঘুম ও সোনালী ঈগল , ফুলদল প্রকাশনী। প্রকাশকাল ১৯৮৯। ৪র্থ কাব্য গ্রন্থ- আজীজুল হকের কবিতা, বিদ্যা প্রকাশ। প্রকাশকাল ১৯৯৪। ৫ম প্রবন্ধ গ্রন্থ -অস্তিত্ব চেতনা ও আমাদের কবিতা ; বাংলা একামেডি ; প্রকাশকাল ১৯৮৫।তার অনবদ্য রচনা -“মেঘমুখি ফুল তুমি সূর্যমুখূ হও সূর্যই আমাদের প্রথম নায়ক।”
তার কবিতা আজও মানুষকে সংঘবদ্ধ করে এবং একটি সুন্দর বাংলাদেশ গড়তে স্বপ্ন দেখায়। তরুণ প্রজন্মকে তার আদর্শ ও দেশপ্রেম থেকে শিক্ষা গ্রহণ করার সুযোগ করে দিতে এ আয়োজন করা হয়।

কবি আজীজুল হক বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হন।

এ অনুষ্ঠানে কবিতাপাঠ, কবির জীবনাচরণের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জুঁই(গবেষক), জেবুন্নেসা জেবু (প্রকাশক সৌম্য প্রকাশনা ); কবি/ পরিচালক লিখন মালাকার , কবি / সম্পাদক মাশুক শাহী, কবি শায়লা সিমি টুক টুক, কবি সোহাগ, প্রমুখ।

Bangalnama/বাঙালনামা/ডব্লিউকে

Please follow and like us:
0