কবিতাতে আমি স্বাচ্ছন্দবোধ করি : অয়ন আব্দুল্লাহ

| শনিবার, ফেব্রুয়ারি ২৫, ২০১৭, ১:৫৯ অপরাহ্ণ

অয়ন আব্দুল্লাহ। কবিতাতেই তিনি স্বাচ্ছন্দবোধ করেন। স্বপ্ন দেখেন তরুণ কবিদের নিয়ে। অমর একুশে গ্রন্থমেলা-২০১৭ তে প্রকাশিত হয়েছে তৃতীয় কাব্যগ্রন্থ ‘তোমাকে দেখার আগে আমার কোনো অসুখ ছিলো না’। প্রকাশিত বই এবং সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে বইমেলায় কথা বললেন বাঙালনামা’র সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন ওয়ালী উল্লাহ খান এবং তুহিন খান।

বাঙালনামা প্রকাশিত বই সম্পর্কে জানতে চাই।

অয়ন আব্দুল্লাহ ‘তোমাকে দেখার আগে আমার কোনো অসুখ ছিলো না’ আমার তৃতীয় কাব্যগ্রন্থ। বইটির প্রচ্ছদ করেছেন নবী হোসেন। প্রকাশ করেছে নীল সাধু (এক রঙ্গা এক ঘুড়ি)। বইটি পাওয়া যাবে বাংলা একাডেমি মূল ভবনের লিটল ম্যাগাজিন চত্বর এর ‘মেঘফুল’ স্টলে। এটি একটি প্রেমের বই। প্রেম আছে। দ্বন্দ্ব আছে।

বাঙালনামা নামকরণটা কীভাবে করলেন?

অয়ন আব্দুল্লাহ মানুষ যখন প্রচন্ডভাবে কাউকে ভালোবাসে তখন হৃদয় থেকে তাঁর জন্য টান অনুভব করে। যা ভালোবাসার আগে ছিলো না। তো এই ব্যাপারগুলো নিয়ে একদিন বন্ধুদের সাথে আড্ডা দেওয়ার সময় বইয়ের বিষয়গুলো সামনে আসে। তো সেখান ত্থেকেই বইটার নামকরণ করি।

বাঙালনামা আপনি বিভিন্ন সময় রাজনীতি নিয়ে কবিতা লেখেন। এই রাজনৈতিক সচেতনতাটা কীভাবে আসলো?

অয়ন আব্দুল্লাহ আপনি যখন সমাজকে নিয়ে ভাববেন, রাজপথ দিয়ে হেঁটে যাবেন তখন স্বাভাবিক ভাবেই কিছু বিষয় আপনার চোখে পড়বে। তো ওই জায়গা থেকে কিছু লিখি। যদি গুটিকয়েক মানুষও পড়ে তাহলেও স্বার্থক। যারা কবিতা লেখেন অনেকেই এইগুলো নিয়ে ভাবেন বা ভাবা উচিত বলে আমি মনে করি।

বাঙালনামা ‘তোমাকে দেখার আগে আমার কোনো অসুখ ছিলো না’ নামে কোনো কবিতা বইতে আছে?

অয়ন আব্দুল্লাহ পুরোটা একসাথে নেই। ‘তোমাকে দেখার আগে’ এই শিরোনামে একটা কবিতা আছে আর একটা কবিতাতে আছে ‘তুমি একটি অসুখের নাম’।

বাঙালনামা সমসাময়িক যারা কবিতা লিখছেন তাদের সম্পর্কে আপনার মূল্যায়ন কেমন?

অয়ন আব্দুল্লাহ কবিতা নিয়ে নবীণদের মধ্যে যারা চর্চা করছেন তারা অনেকেই ভালো লিখছেন। তবে অনেকেই নবীণ কবিদের লেখা পড়ছে না। আমি একটা ত্রৈমাসিক সাহিত্য পত্রিকা সম্পাদনা করি ‘শব্দীয়’ নামে। এতে মূলত নবীণদের জন্যই কাজ করে যাচ্ছি। অন্য পত্রিকাগুলো নবীণ-প্রবীণ সবাইকে নিয়েই কাজ করে কিন্তু আমি শুধু নবীণদের নিয়েই কাজ করছি। এদের মধ্যে হুসাইন হৃদয় ভালো লিখছেন, কবি তুহিন খান ভালো লেখেন।

বাঙালনামা আগামীতেও কবিতার বই বের করবেন?

অয়ন আব্দুল্লাহ অন্য কিছুও লিখি কিন্তু কবিতাতে আমি স্বাচ্ছন্দবোধ করি। এই মেলায় আমার একটা গল্পগ্রন্থ আসার কথা ছিলো কিন্তু আসেনি। আগামীতে আসতে পারে।

বাঙালনামা লেখক-প্রকাশকদের মধ্যে একধরণের টানাপড়েন দেখা যায়। এই বিষয়টা কীভাবে দেখেন?

অয়ন আব্দুল্লাহ সব কিছুই একটা চেইন এর মধ্য দিয়ে আসে। একজন প্রকাশক যেমন লেখকের কাছে দায়বদ্ধ থাকেন তেমন ভাবেই প্রেস এর লোকজনও প্রকাশকের কাছে দায়বদ্ধ থাকেন। তো অনেক সময় দেখা যায় প্রেস এর সমস্যার কারণে প্রকাশক সঠিক সময়ে বইটা আনতে পারছেন না। আবার অনেক ক্ষেত্রে প্রকাশকদের বিরুদ্ধে অভিযোগ উঠে অবমূল্যায়নের। তবে আমি মনে করি এইটাকে শুধু ব্যবসা না ভেবে সাহিত্য প্রেমটা থাকলেই এই সমস্যাটা অনেকটা থাকবে না।

বাঙালনামা আধুনিক কবিতার ক্ষেত্রে একধরণের অভিযোগ আছে যে, পাঠক বোধগম্য না বা পাঠক সহজে পৌঁছাতে পারেন না কবিতার মধ্যে। এদিক থেকে নিজের কবিতাকে কীভাবে দেখেন?

অয়ন আব্দুল্লাহ আমি যদি নবীণদের কথা বলি তাহলে আমি বলবো নবীণদের অনেকেই ভালো লিখছেন। তবে আপনি যেইটা বললেন পাঠকের বোধগম্য না হওয়া এইটাও সঠিক। অনেকেই আছেন যারা ভালো লেখেন কিন্তু পাঠক শব্দগুলো বুঝতে পারছেন না। তাদের কাছে আমার অনুরোধ থাকবে যে, পাঠক বুঝতে পারে এমন শব্দ ব্যবহার করুন। আর আমার কবিতায় আমি বোধগম্য শব্দ ব্যবহার করি।

বাঙালনামা বইমেলা কেমন দেখছেন?

অয়ন আব্দুল্লাহ এখন পর্যন্ত তুলনামূলক ক্রেতা কম। তবে আশা করছি ক্রেতা বাড়বে।

বাঙালনামা ধন্যবাদ।

অয়ন আব্দুল্লাহ ● বাঙালনামা –কেও ধন্যবাদ।

Bangalnama/বাঙালনামা/ডব্লিউকে

Please follow and like us:
0