তারকাদের জীবনঘনিষ্ট গল্প নিয়েই ‘তারকাদের ইয়ে এবং বিয়ে’ : সাইমুম সাদ

| মঙ্গলবার, ফেব্রুয়ারি ১৪, ২০১৭, ৩:৩০ অপরাহ্ণ

সাইমুম সাদ। একজন তরুণ বিনোদন সাংবাদিক। বর্তমানে কালের কন্ঠে ফিচার লেখক হিসেবে যুক্ত আছেন। বাংলামেইলসহ বেশ কিছু অনলাইন পোর্টালে কাজ করেছেন। বিনোদন সাংবাদিকতার অভিজ্ঞতা থেকেই অমর একুশে গ্রন্থমেলা-২০১৭ তে ছয় জোড়া শোবিজ তারকার লাভ স্টোরি এবং তাদের সংসারের গল্প নিয়ে প্রকাশ করেছেন- ‘তারকাদের ইয়ে এবং বিয়ে’। প্রকাশিত বই এবং সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে বইমেলায় কথা বললেন বাঙালনামা’র সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন ওয়ালী উল্লাহ খান এবং তুহিন খান।

 

 বাঙালনামা ● প্রকাশিত বই সম্পর্কে জানতে চাই।

 

সাইমুম সাদ ● বাংলাদেশের ছয় জোড়া শোবিজ তারকাদের লাভ স্টোরি এবং তাদের সংসার এর গল্প। অনেকের বিয়ের আগে সম্পর্ক ছিলো না কিন্তু এখন তারা সুখে সংসার করছেন এই ছয় জোড়া তারকাদের গল্প নিয়েই এই বই। বইটা প্রকাশ করেছে ‘কালো’ প্রকাশনী।পাওয়া যাচ্ছে গতি প্রকাশনীর ১৬৮ নম্বর স্টলে। প্রচ্ছদ করেছেন তানভীর এনায়েত।

 

 বাঙালনামা ● ‘তারকাদের ইয়ে এবং বিয়ে’ নামটি কীভাবে নিলেন?

 

সাইমুম সাদ ● আমরা ভাবছিলাম সহজ একটি নাম। প্রথমে ভাবছিলাম ‘তারকাদের প্রেম কাহিনী’ এমন একটি নাম। তো এই নাম একটু কেমন হয়ে যায়। তো শেষ  পর্যন্ত ‘তারকাদের ইয়ে এবং বিয়ে’ নামটিই ঠিক করলাম।

 

 বাঙালনামা ● তারকাদের ইয়ে বলতে কী বুঝাচ্ছেন?

 

সাইমুম সাদ ● আপাতত প্রেম। এরপর যদি কেউ অন্য কিছু ভাবতে চান তাহলে সুযোগ আছে। এখন প্রেম ধরে নিই । পাঠক বই পড়ার পরে অন্য কিছু ভাবতে চাইলে ভাবতে পারেন।

 

 বাঙালনামা ● তারকাদের বাস্তব জীবনের ঘটনা নাকি বাস্তব ঘটনার উপর ভিত্তি করে গল্প বলেছেন?

 

সাইমুম সাদ ● না গল্পটা তারকাদের জীবনঘনিষ্ট গল্প। তাদের বাস্তব জীবন থেকেই তুলে আনা। ছয়টি গল্পের মাধ্যমে ছয় জোড়া তারকার গল্প বলা হয়েছে।

 

 বাঙালনামা ● গল্পটা কি ইন্টারভিউ বেজ?

 

সাইমুম সাদ ● হ্যাঁ , অনেকটাই। তাদের সাথে কথা বলেছি। প্রথম দেখা কবে ? প্রেমে কবে পড়লেন? এরকম আরকি।

 

 বাঙালনামা ● ইন্টারভিউ আকারে নাকি গল্পের আকারে বই তে পাওয়া যাবে?

 

সাইমুম সাদ ● গল্পের আকারেই। মাঝে ইন্টারভিউ কিছুটা থাকছে।

 

 বাঙালনামা ● এই ধরণের বই লেখার ভাবনাটা কীভাবে আসলো?

 

সাইমুম সাদ ● আমি প্রায় তিন বছর ধরে বিনোদন সাংবাদিকতা করছি। এই তিন বছর ধরেই ভাবছিলাম। কালের কন্ঠে কাজ করছি এর আগে বাংলামেইল ২৪ ডটকম এ কাজ করেছি। তো বিনোদন সাংবাদিকতা করতে গিয়েই এই ভাবনাটা মাথায় আসে। গত তিন বছর ধরেই ভাবছিলাম অবশেষে এই বছর বইটা বের করা সম্ভব হলো।

 

 বাঙালনামা ● এই ছয় দম্পত্তির নামটা জানতে চাই।

 

সাইমুম সাদ ● থাকছে তারকা অভিনয়শিল্পী মৌসুমী-ওমর সানী, হিল্লোল-নওশীন, মাহিয়া মাহি-পারভেজ মাহমুদ, শাহেদ আলী-দীপা খন্দকার, মোশাররফ করিম-জুঁই করিম ও নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী-তিশার প্রেম পর্ব ও সংসার বৃত্তান্ত।

 

 বাঙালনামা ● বই করার ক্ষেত্রে এই তারকাদের কাছ থেকে সহযোগিতা কেমন পেয়েছেন?

 

সাইমুম সাদ ● সবাই জানে। সবাই খুব উৎসাহ দিয়েছে। আলাদা ভাবে বলতে গেলে নওশীন খুব আন্তরিক ছিলো। শুরু থেকেই বিভিন্ন ভাবে পরামর্শ দিয়েছেন। এছাড়াও ওমর সানী উৎসাহ দিয়েছেন, হেল্প করেছেন।

 

 বাঙালনামা ● তারকাদের তো সাংবাদিকদের এই ধরণের লেখায় কিছুটা ভীতি থাকে তো এই বইটাতে মনে হচ্ছে বিপরীত?

 

সাইমুম সাদ ● বইতে কি আছে এটা সবাই জানেন। আমি তাদেরকে দেখিয়েছি। তারা কোনো আপত্তি করেননি। তো এতে তাদের সত্য ঘটনাটাকেই তুলে ধরা হয়েছে।

 

 বাঙালনামা ● কাজটি করার ক্ষেত্রে কোন তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়েছে?

 

সাইমুম সাদ ● তিক্ত অভিজ্ঞতার কথা বলতে গেলে গত বছরেও বইটি বের করতে চেয়েছিলাম। কিন্তু প্রকাশকের কারণে বইটি প্রকাশ করা সম্ভব হয়নি। এই প্রকাশক আগ্রহী হয়েই বইটি করছেন।

 

 বাঙালনামা ● প্রকাশক এর এই সমস্যা হওয়ার কারণ কী বইয়ের ধরণ ?

 

সাইমুম সাদ ● হ্যাঁ, অবশ্যই। আমরা একটি ট্রাকে আটকে গেছি যে গল্প-উপন্যাস ছাড়া বই বের করা যাবেনা মেলাতে। কিন্তু এই ধরণের বইও পাঠক পড়তে চান। আর আমিও লেখক হিসেবে নতুন। তো এটি একটি চ্যালেঞ্জ।

 

 বাঙালনামা ● পাঠকের রুচি উন্নত করার জন্য আরো বেশি ভিন্ন ধর্মী বই প্রকাশিত হওয়া উচিৎ বলে মনে করেন কী ?

 

সাইমুম সাদ ● অবশ্যই। এই ধরণের বই বের হওয়া উচিৎ। আমরা ট্রাকে আটকে গেছি গল্প-উপন্যাস এর। একজন বই বের করার আগেই বলছেন আমি গল্প বা উপন্যাস লিখবো। তো না লেখার আগে আপনি কিভাবে বুঝলেন এটি গল্প হবে বা উপন্যাস হবে। অবশ্যই গল্প -উপন্যাস প্রয়োজন। কিন্তু সাথে সাথে ভিন্ন ধর্মী বই প্রকাশিত হওয়ার ও দরকার আছে।

 

 বাঙালনামা ● সমাজে তারকাদের ব্যক্তিগত জীবনের প্রভাব কেমন বলে মনে করেন ।

 

সাইমুম সাদ ● বিস্তর প্রভাব। আমি এই বই মেলায় সারাদিন ঘুরলেও দুইজন মানুষ আমাকে চিনবেনা। কিন্তু এখানে একজন তারকা আসলে সবাই তাকে ঘিরে ধরবে। তারা স্বাভাবিক ভাবেই মানুষের একটি আগ্রহের জায়গায় চলে আসে। সালমান সাহ যখন চুলের স্টাইল করেছিলেন তখন তরুণদের মধ্যে এই স্টাইল করার ধুম পড়ে গিয়েছিলো। শুধু স্টাইল না তারা কখন খাই কখন ঘুমাই এসব নিয়েও মানুষের আগ্রহের শেষ নেই।

 

 বাঙালনামা ● কিছু গণমাধ্যমে দেখা যায় তারকাদের নিয়ে মিথ্যা গল্প রসালো করে উপস্থাপন করা হয়। একজন বিনোদন সাংবাদিক হিসেবে এটিকে কিভাবে দেখেন?

 

সাইমুম সাদ ● আমি বলবো আমরা এলেক্সা র‍্যাংকিং এর পেছনে ছুটছি। আমি এটিকে বলি ‘ডিজিটাল শয়তান’। এটি মূলত অনলাইন গণমাধ্যম এর ক্ষেত্রে দেখা যায়। প্রিন্ট মিডিয়া এখনো সেভাবে নষ্ট হয়নি। কিছু প্রথম শ্রেণির অনলাইন আছে যারা ভালো করছে কিন্তু অধিকাংশ অনলাইন এই মিথ্যা খবরগুলো ছড়ায়। আপনি একটি নিউজ করে দিলেন একজন তারকার নামে, যার কারণে তার জীবনটা নষ্ট হয়ে যাচ্ছে। গসিপ থাকতেই পারে কিন্তু নেগেটিভ নিউজটা করা ঠিক না।

 

 বাঙালনামা ● সাড়া কেমন পাচ্ছেন?

 

সাইমুম সাদ ● বই এখনো মেলায় আসেনি কালকে(সোমবার) আসবে। এখন পর্যন্ত যারা জানেন তাদের কাছ থেকে অনেক সাড়া পাচ্ছি। আশা করছি ভালো সাড়া পাবো।

 

 বাঙালনামা ● ধন্যবাদ।

 

সাইমুম সাদবাঙালনামা –কেও ধন্যবাদ।

 

Bangalnama/বাঙালনামা/ডব্লিউকে

 

Please follow and like us:
0