কর ব্যবস্থাপনা আরো সহজ ও যুগোপযোগী করা হয়েছে

| রবিবার, আগস্ট ২০, ২০১৭, ১১:৫৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক ● করদাতাদের সুবিধার্থে কর ব্যবস্থাপনা আরো সহজ ও যুগোপযোগি করতে কোম্পানি, এনজিও এবং সমবায় সমিতির উৎসে করের অধিক্ষেত্র সংশোধন করা হয়েছে। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) নতুন অধিক্ষেত্র আদেশ জারি করে।

উৎস করের অধিক্ষেত্র সংশোধনের মাধ্যমে কোম্পানি, সমবায় সমিতি ও এনজিও করদাতারা আরো সহজভাবে কর পরিশোধের সুযোগ পাবে বলে আশা করছে এনবিআর।

নতুন আদেশ অনুযায়ী কোন কোম্পানি, সমবায় সমিতি বা এনজিও’র উৎসে সংগৃহীত কর, তাদের কর নির্ধারণী কর অঞ্চল বা ইউনিটের অধিক্ষেত্রাধীন সে কর অঞ্চল অথবা ইউনিটের অনুকূলে সরকারি কোষাগারে জমা এবং উৎসে করের রিটার্নও সংশ্লিষ্ট কর অঞ্চল বা ইউনিটে দাখিল করতে পারবে।

এনবিআরের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আগে কোন কোম্পানি, সমবায় সমিতি বা এনজিও বিভিন্ন খাতে উৎসে সংগৃহীত কর, একাধিক কর অঞ্চল বা ইউনিটের কোডে সরকারি কোষাগারে জমা করতে হতো। এছাড়াও একটি কোম্পানিকে উৎসে কর পরিপালনের জন্য একাধিক কর অঞ্চল বা ইউনিটে রির্পোট করতে হতো। ফলে কোম্পানিসমূহ কর পরিপালনে অসুবিধার সম্মুখীন হতো।

নতুন অধিক্ষেত্র আদেশ জারি হওয়ার ফলে এখন থেকে কোম্পানি, সমবায় সমিতি ও এনজিও উৎসে কর্তিত বা সংগৃহীত কর সরকারি কোষাগারে জমা প্রদান ও উৎসে করের রিটার্ন দাখিলের জন্য একাধিক কর অঞ্চলে যেতে হবে না। উৎসে কর কর্তন বা সংগ্রহ এবং কর্তিত অথবা সংগৃহীত কর সরকারি কোষাগারে জমা প্রদান প্রক্রিয়াকে অধিকতর সহজ এবং ঝামেলামুক্ত করবে। নতুন অধিক্ষেত্র আদেশটি বাংলাদেশের ব্যবসা পরিচালনা সহজীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, কর ব্যবস্থাপনাকে অধিকতর সহজ, আধুনিক ও যুগোপযোগী করতে চলমান সংস্কার কার্যক্রমের অংশ হিসেবে উৎসে কর ব্যবস্থাপনায় এই সংস্কার আনা হয়েছে। নতুন এই আদেশ করদাতাদের হয়রানি রোধে বিশেষ ভূমিকা রাখবে বলে আশা করা হয়েছে সংশ্লিষ্টদের পক্ষ থেকে।

Bangalnama/বাঙালনামা/বিএস/এসএ

Please follow and like us:
0